রবিবার , ১৫ই ডিসেম্বর, ২০১৯ ইং , বাংলা: ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ , হিজরি: ১৭ই রবিউস-সানি, ১৪৪১ হিজরী
শিরোনাম

সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে আলোকিত মানুষ গড়া সম্ভব-জিয়াউল আহসান গাজী

সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে আলোকিত মানুষ গড়া সম্ভব-জিয়াউল আহসান গাজী

সপ্তাহের বিশেষ সাক্ষৎকার পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক মো. জিয়াউল আহসান গাজী।কথা বলেছেন শিশুদের সুশিক্ষা, শিশুর বিকাশে সংস্কৃতির চর্চা, খেলাধূলা,দেশ প্রেম বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার গুরুত্বপূন বিষয় পাঠকের জন্য তুলে ধরা হল ।সাক্ষৎকার নিয়েছেন পিরোজপুর টাইমস এর সম্পাদক ওপ্রকাশক ম.হুমায়ুন তালুকদার

পিরোজপুর টাইমস এর সাথে বিশেষ সাক্ষৎকার এর গুরুত্বপূর্ বিষযগুলো পাঠকের কাছে তুলে ধরা হল ।

সাংস্কৃতির মাধ্যমে পিরোজপুর জেলায় শিল্পকলা একাডেমির অনেক অনেক গুরুত্বপূর্র্ন ভূমিকা পালন করছে।জাতীয় দিবসের অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির সাংস্কৃতি কর্মীদেরঅংশগ্রহন তুলনা মুলক অনেক বেশী থাকে ।আমাদের সংস্কৃতি যুগ যুগ ধরে একটি দেশের মর্যাদা ছড়িয়ে দিচ্ছে দেশ ও বিদেশে । বাঙালি হিসাবে আমরা গর্বিত কারণ বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে জীবনদানের ঘটনা একমাত্র আমাদেরই । বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষার মর্যাদা আদায়ে আমাদের অসংখ্য শহীদের রক্তে রাজ পথ রক্তিম হয়েছে । পৃথিবীর এমন কোন রাষ্ট্র নাই যারা ভাষার জন্য যুদ্ধ করেছে , রক্ত দিয়েছে । যে ইতিহাসের দাবিদার একমাত্র বাঙালি ও বাংলা ভাষা । সুতরাং এই ভাষাকে ঘিরেই আমাদের  সংস্কৃতি , আমাদের জীবনধারা । আমাদের এই সংগ্রামের কথা শিশুদের জানা উচিত , আমাদের এই উন্নত সংস্কৃতির কথা তাদের জানা উচিত ।।অভিভাবকেরাই পারেন এটা তাদের সামনে তুলে ধরতে । শিশুদের এটা জানাতে হবে যে, বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করছে বিশ্বের ১৪০টির ও বেশি দেশ ।

পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমি ভবিষ্যতে একটি সারা বাংলাদেশে মডেল হবে । এখান থেকেই প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে পুরুস্কার অজন করবে আমাদের শিশুরা ।

শিক্ষার সঙ্গে সঙ্গে সংস্কৃতির চর্চা শিশুর মেধাকে বিকশিত করে। “শিক্ষার সঙ্গে সংস্কৃতির চর্চা একই সুরে বাঁধা। অল্প পরিসরে হলেও শিশুকে সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত হতে দেয়া জরুরি।”

আমাদের সংস্কৃতি আমাদের নৃত্য , আমাদের আঞ্চলিক গান , আমাদের নাট্যশালা , চারুকলা, আমাদের জাতীয় শহীদ মিনার , প্রভৃতি আমাদের  সংস্কৃতিকে লালন করছে । বিশ্ব কবির নাম যে ভাষা ও সংস্কৃতিকে ঘিরে  সেটা বাংলা ভাষা ও রবীন্দ্র সঙ্গীত । আমাদের গর্বের আর একটি বড় জায়গা । শিশুর পরিপূর্ণ বিকাশে  নিজের সংস্কৃতিকে অবশ্যই জানতে হবে , চর্চা করতে হবে ও ধারন করতে হবে । পিতামাতা শিশুর হাত করে পহেলা বৈশাখের সকালে মঙ্গল শোভা যাত্রায় অংশ গ্রহন করবে ,  এসো হে বৈশাখ গান শুনবে ,  শিশুটির মনে সংস্কৃতির স্থায়ী বিকাশ ঘটবে ।

সুস্থ্য সংস্কৃতির চর্চার মাধ্যমে যদি শিশুদের সুশিক্ষা দেওয়া যায়, তবে এসব শিশুরাই দেশের সম্পদে পরিণত হবে।

পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমি থেকে প্রতিবছর জাতীয় পযায়ে অংশগ্রহন করে বিভিন্ন বিভাগে প্রথম,দ্বিতীয়,তৃতীয় স্হান লাভ করে অনেক প্রতিযোগি । অংশ গ্রহন করে নৃত্য,সঙ্গীত,অভিনয়,আবৃতি সহ বিভিন্ন বিষয়ে ।বরিশাল বিভাগীয়ভাবে শ্রেষ্ঠ হয়েছে আমাদের অনেক প্রতিযোগী ।

শিশুরা যদি সুস্থ্য সংস্কৃতির চর্চা করে, তবে অবশ্যই সেটা তার সঠিক মেধাবিকাশে কাজে লাগবে। সঠিক মেধাবিকাশের মাধ্যমেই একটা শিশু ভালো মানুষ হিসেবে গড়ে উঠে।

ভবিষৎতে পিরোজপুর শিল্পকলা একাডেমির ছাত্র-ছাত্রীরা জাতীয়ভাবে সংস্কৃতি অঙ্গনে অনেক অনেক বেশী ভূমিকা রাখবে ।

শিশুদের সুস্থ্য সংস্কৃতির চর্চার বিকাশ ঘটানো যায়, তবে আমাদের পরবর্তী প্রজন্ম দেশের সম্পদে পরিণত হবে। আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যত। আগামী দিনটিকে সুন্দর করে তুলতে হলে প্রয়োজন শিশুদের সুশিক্ষা দেওয়া তার পাশাপাশি আমাদের সংস্কৃতি সম্পকে তাকে ভাল করে পরিচয় করিয়ে দিতে হবে ।

আমাদের পিরোজপুর জেলার প্রেক্ষাপট একটু ভিন্ন তবে এ ভিন্ন ধরনের তৈরী করতে অবশ্যই আমাদের,সংস্কৃতি কমীদের,অভিভাবকদের,অবদান আছে ।অভিভবকগন অনেকেই এ বিষয় সচেতন শিক্ষার পাশাপাশি খেলাধূলা এবং আমাদের নিজস্ব সংস্কৃতির প্রতি আকষন তৈরী করতে হবে ।

একটি শিশুকে পরিচর্যা করতে হয় বাগানের  গোলাপ গাছের মত। শুধুমাত্র সঠিক পরিচর্যা করতে পারলেই সেই শিশু একদিন একজন ভালো মানুষ হিসেবে গড়ে উঠে, সমাজের জন্য ভুমিকা রাখে। একটি শিশুকে ছোটবেলা থেকে যা শিক্ষা দেওয়া হয় সে সেভাবেই গড়ে উঠে। একটা শিশু বড় হয়ে কি হবে তা আসলে নির্ভর করে তার অভিজ্ঞতার জগতের উপর, আর তার অভিজ্ঞতার জগত সমৃদ্ধ হওয়া নির্ভর করে তার চারপাশের পরিবেশের উপর। প্রতিদিনই সে যতবড় হতে থাকে তার অভিজ্ঞতা ততই বাড়তে থাকে।

ভবিষৎতে পিরোজপুর শিল্পকলা একাডেমির ছাত্র-ছাত্রীরা জাতীয়ভাবে সংস্কৃতি অঙ্গনে অনেক অনেক বেশী ভূমিকা রাখবে ।

 

 

 

এমন আরো খবর:

News Bottom